বাংলাদেশ বলিভিয়ায় রাষ্ট্রপতি আবদুল হামিদকে লালগালিচা সম্বর্ধনা

বলিভিয়ায় রাষ্ট্রপতি আবদুল হামিদকে লালগালিচা সম্বর্ধনা

hami1মাগুরা নিউজ.কম:রাষ্ট্রপতি আবদুল হামিদ বলিভিয়ার বাণিজ্যিক নগরী সান্তাক্রুজে ‘কমেমোরেটিভ সামিট অব জি ৭৭ অ্যান্ড চায়না’য় যোগ দিতে আজ সকাল সোয়া ৬টায় (স্থানীয় সময়) ভিরু ভিরু আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছলে তাকে লালগালিচা সম্বর্ধনা জানানো হয়।
বলিভিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার ইউজিনিও রোজাজ আপাজা বিমান বন্দরে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান। বিমান বন্দরে ঐতিহ্যবাহী সামরিক পোশাক পরিহিত বলিভিয়ান সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল বাংলাদেশের রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান করে।
গার্ড অব অনারের পর সান্তাক্রুজ কাউন্সিল প্রেসিডেন্ট ডিজাইরী ব্রাভো সান্তাক্রুজ নগরীর চাবির একটি রেপ্লিকা রাষ্ট্রপতি আবদুল হামিদের হাতে তুলে দেন।
বাংলাদেশ থেকে বলিভিয়ার দীর্ঘযাত্রা পথে রাষ্ট্রপতি দুবাই ও মাদ্রিদে সংক্ষিপ্ত যাত্রাবিরতি করেন। ইউএই\’তে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান রাষ্ট্রপতিকে দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরে এবং স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত ইখতিয়ার এম চৌধুরী মাদ্রিদ আন্তর্জাতিক বিমান বন্দরে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান।
রাষ্ট্রপতি আবদুল হামিদ বলিভিয়ান প্রেসিডেন্ট জুয়ান ইভো মোরেলস আয়মা’সহ জি৭৭’ভুক্ত দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে ১৪ জুন বিকালে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।
রাষ্ট্রপতি আবদুল হামিদ সম্মেলনে জি-৭৭ -এর স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াবলীর উপর গূরুত্ব দিয়ে ভাষন দিবেন।
১৯৬৪ সালে প্রতিষ্ঠিত জি-৭৭ জাতিসংঘের আওতায় উন্নয়নশীল দেশগুলোর সবচেয়ে বড় জোট এবং বর্তমানে বাংলাদেশসহ মোট ১৩৩ টি দেশ এর সদস্য।
বলিভিয়া বর্তমানে জি-৭৭’র সভাপতি এবং এবছরই জোটের ৫০বছর পূর্ণ হচ্ছে। সম্মেলনের আলোচ্যসূচীর মধ্যে রয়েছে খাদ্য নিরাপত্তা, দারিদ্র বিমোচন এবং পৃথিবীকে রক্ষায় টেকসই উপায় উদ্ভাবন।
সম্মেলনে যোগদান শেষে রাষ্ট্রপতি বলিভিয়া ত্যাগ করবেন এবং ১৬ জুন নিউইয়র্কে পৌঁছাবেন। ১৯ জুন নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিব বান-কি-মুনের সংগে তাঁর বৈঠক করার কথা রয়েছে।
যুক্তরাষ্ট্রে প্রবাসি বাংলাদেশীদের এক সংবর্ধনায়ও রাষ্ট্রপতির যোগদানের কথা রয়েছে।
রাষ্ট্রপতি আবদুল হামিদ ২১ জুন ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করবেন এবং ২২ জুন ঢাকা পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages