বাংলাদেশ ফরমালিন মেশালে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন

ফরমালিন মেশালে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন

Screenshot_61সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের রেখে `ফরমালিন ব্যবহার নিয়ন্ত্রণ আইন, ২০১৪`-এ খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

আইনটিতে অবৈধ আমদানি ও খাদ্যপণ্যে ফরমালিন মেশালে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

গত ৪ নভেম্বর `ফরমালিন ব্যবহার নিয়ন্ত্রণ আইন, ২০১৩`-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিপরিষদ।

আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে গত ২৫ জুন খসড়া আইনে সই করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। জাতীয় সংসদের চলতি অধিবেশনেই আইনটি অনুমোদন পেতে পারে।

আগামী ৩ জুলাই পর্যন্ত জাতীয় সংসদের বাজেট অধিবেশন চলবে। আইনে ফরমালিনের লাইসেন্স শর্ত ভঙ্গ করলে ১০ বছর কারাদণ্ড এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। অবৈধ ব্যবহার রোধে যদি কেউ বাসাবাড়িতে অবৈধভাবে ফরমালিন রাখার অনুমতি দেয়, সে ক্ষেত্রে বাড়ির মালিককেও শাস্তির আওতায় আনা হবে।

ফরমালিনের সংজ্ঞার মধ্যে ফরমালডিহাইডকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আইনে ফরমালিনের ব্যবহারের বিষয়ে হিসাব সংরক্ষণ ও ফরমালিন নিয়ন্ত্রণের জন্য জেলা-উপজেলায় কমিটি গঠন করার বিধান করা হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সায়েন্স ল্যাবরেটরির গবেষকদের সঙ্গে কথা বলে নতুন আইনে বিস্তারিতভাবে ফরমালিন সংজ্ঞায়িত করা হয়েছে।

এ ছাড়া ফরমালিনের উৎসসহ বিভিন্ন বিষয়ও সুষ্ঠুভাবে উল্লেখ করা হয়েছে। ফরমালিন আমদানি, বাজারজাতকরণের জন্য আলাদা লাইসেন্স নিতে হবে। এর মজুদ-বিক্রির বিস্তারিত তথ্য রেজিস্টারে সংরক্ষণ করা বাধ্যতামূলক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages