আন্তর্জাতিক নরেন্দ্র মোদি ;আজ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিবেন

নরেন্দ্র মোদি ;আজ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিবেন

ভারতের ১৫ তম প্রধানমন্ত্রী হিসেবে আজ শপথ নিবেন বিজেপির শীর্ষ নেতা নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি ভবন প্রাঙ্গণে এই অনুষ্ঠান সম্পন্ন হবে। অনুষ্ঠানে তিন হাজারের বেশি অতিথি আমন্ত্রিত হয়েছেন। অনুষ্ঠানকে কেন্দ্র করে নজিরবিহীন নিরাপত্তা নেয়া হয়েছে

রাজধানীতে। শপথ-অনুষ্ঠানের প্রচার প্রচারণায় নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। ‘মেগা শো’-এর চেহারা দেবার সব ব্যবস্থাই করা হয়েছে। সেইসঙ্গে নজিরবিহীন নিরাপত্তা বলয়ে মুড়ে দেওয়া শুরু হয়েছে রাজধানীকে।

সাধারণত দরবার হলে শপথ অনুষ্ঠান হয়। যেখানে শ’তিনেক অতিথি থাকতে পারেন। মোদির আমন্ত্রণ তালিকা বিরাট, সুতরাং খোলা প্রাঙ্গণই শেষ পর্যন্ত ঠিক হয়েছে। এর আগে চন্দ্রশেখর, অটলবিহারী বাজপেয়ীর শপথও হয়েছিল রাষ্ট্রপতি ভবনের খোলা প্রাঙ্গণে। তবে ১২০০-১৩০০ অতিথি ছিলেন তখন। এবারে সংখ্যাটা অনেক বেশি।

জানা গেছে ৩০ থেকে ৩৫ সদস্যের ছোট মন্ত্রিসভা শপথ নেবে প্রধানমন্ত্রীর সঙ্গে। ইতিমধ্যেই মধ্যেই মন্ত্রিসভা চূড়ান্ত করেছেন মোদি। রাজনাথ সিং স্বরাষ্ট্র, অরুণ জেটলি অর্থ, সুষমা স্বরাজ পররাষ্ট্র, রবিশঙ্কর প্রসাদ তথ্য ও সমপ্রচারের দায়িত্ব পেতে পারেন।

শপথ অনুষ্ঠানে সার্ক দেশগুলির রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছিল। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ সেই আমন্ত্রণ রক্ষা করতে সোমবার আসবেন। ভারত-পাক দ্বিপাক্ষিক একটি বৈঠকও কালই হবে। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপাকসে, আফগানিস্থানের রাষ্ট্রপতি হামিদ কারজাই, ভূটানের প্রধানমন্ত্রী শরিং তোবগে, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, মালদ্বীপের রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামিন আবদুল গায়ুম উপস্থিত থাকছেন। এছাড়া বাংলাদেশের পক্ষে স্পীকার শিরিন শারমিন চৌধুরী অনুষ্ঠানে যোগ দিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages