খেলাধুলা জাপানকে হারিয়ে কোত দি ভোয়ার শুভসূচনা

জাপানকে হারিয়ে কোত দি ভোয়ার শুভসূচনা

স্পোর্টস ডেস্ক: জাপানের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও জিতেছে কোত দি ভোয়া বা আইভরি কোস্ট। এশিয়ার দলটিকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ওঠার পথে একধাপ এগিয়ে গেছে আফ্রিকার দেশটি।

Ivory+Coast's+Gervinho+(L)+and+Didier+Drogba+celebrate+a+goal+by+teammate+Wilfried+Bony+against+Japan+during+their+2014+World+Cup+Group+C+soccer+match+at+the+Pernambuco+arena+in+Recifeশনিবার রেসিফির আরেনা পের্নামবুকোয় শুরু থেকে কোত দি ভোয়ার খেলায় ছন্দের দেখা মিললেও জাপানের খেলা ছিল এলোমেলো। প্রথম ১০ মিনিটে প্রতিপক্ষের ডি বক্সের মাঝেই ঢুঁকতে পারেনি এশিয়ার দলটি।

তবে ১৫তম মিনিটে বাজীমাত করেন জাপানের মিডফিল্ডার কেইসুকে হোন্ডা। কর্নার থেকে ডি বক্সের ঠিক বাইরে বল পান এসি মিলানের এই মিডফিল্ডার। বল পায়ে ডি বক্সের ভিতরে ঢুঁকেই দুর্দান্ত শটে বল জালে জড়ান তিনি।বিশ্বকাপে হোন্ডার এটা তৃতীয় গোল। এই গোলটি দিয়ে জাপানের হয়ে বিশ্বকাপের দুই আসরে গোল করা একমাত্র খেলোয়াড়ও হলেন তিনি।

পিছিয়ে পড়ে আরো আক্রমণাত্মক হয়ে ওঠে কোত দি ভোয়া। জাপানের রক্ষণের জন্য রীতিমত ভয়ঙ্কর হয়ে ওঠেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ইয়াইয়া তুরে। দারুণ সব পাসে বেশ কিছু সুযোগ তৈরি করেন তিনি কিন্তু সাফল্য মেলেনি।

৪৩তম মিনিটে ছয় গজ দূর থেকে হেডে লক্ষ্যভেদে ব্যর্থ হন ফরোয়ার্ড সলোমন কালুও। ফলে ১-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় কোত দি ভোয়া।দ্বিতীয়ার্ধের শুরুতেও মাঠ দখলে রাখে আফ্রিকার দলটি কিন্তু উল্লেখযোগ্য কোনো সুযোগই তৈরি করতে পারছিল না তারা। তাই আক্রমণের ধার বাড়াতে ৬১তম মিনিটে তারকা স্ট্রাইকার দিদিয়ের দ্রগবাকে মাঠে নামান কোচ সাবরি লামুশি।

 এরপরই সাফল্যের দুয়ার খুলে যায় কোত দি ভোয়ার। ২ মিনিটের ব্যবধানে দুই গোল করে ম্যাচে এগিয়ে যায় তারা।

৬৩তম মিনিটে ডান দিক থেকে দেয়া সের্জ অরিয়ের ক্রসে হেড করে ম্যাচে সমতা টানেন ফরোয়ার্ড উইলফ্রেদ বোনি। ৬৫তম মিনিটে জার্ভিনিয়োর গোলেও স্টুটগার্টের ডিফেন্ডার অরিয়েরের অবদান। আবারো ডান দিক থেকে তার বাড়ানো ক্রসে হেড করে লক্ষ্যভেদ করেন রোমার ফরোয়ার্ড জার্ভিনিয়ো।

বিশ্বকাপের মঞ্চে কোনো আফ্রিকান দলের কাছে এই প্রথম গোল খেল জাপান। সুতরাং আফ্রিকার কোনো দলের কাছে এটাই জাপানের প্রথম হার।

 শেষ ১০ মিনিটে আরো কয়েকটি সুযোগ পায় কোত দি ভোয়া। ৮২তম মিনিটে ২০ গজ দূর থেকে দারুণ একটি ফ্রিকিক নেন দ্রগবা কিন্তু ঝাঁপিয়ে পড়ে তা ঠেকিয়ে দেন জাপানের গোলরক্ষক। দুই মিনিট পর আরেকটি সুযোগ নষ্ট করেন তুরস্কের ক্লাব গালাতাসারাইয়ের স্ট্রাইকার দ্রগবা। ফলে শেষপর্যন্ত ব্যবধান আর বাড়েনি।

শনিবার ‘সি’ গ্রুপের প্রথম ম্যাচে কলম্বিয়া ৩-০ গোলে গ্রিসকে হারিয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages