বাংলাদেশ ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত সহজ করতে জোর প্রস্তুতি

ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত সহজ করতে জোর প্রস্তুতি

tran_bg_442719903ন্যাশনালডেস্কঃ আসন্ন রমজানের ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত সহজ করতে জোর প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। যাত্রীসেবা নিশ্চিত করতে বিগত বছরগুলোর তুলনায় এবছর নামবে বাড়তি ট্রেন ও বগি। যেগুলো ঈদ স্পেশাল ট্রেন সার্ভিস হিসেবে বাড়তি যাত্রী পরিবহন করবে।
এছাড়া প্রতিদিন বিক্রি হবে ২৫ হাজার অগ্রিম টিকেট। যাত্রী সেবা নিশ্চিতে রেলওয়ে কর্মকর্তাদের ছুটি বাতিলেরও পরিকল্পনা করছে বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঈদ উপলক্ষে পূর্ব ও পশ্চিমাঞ্চলে চলমান ৪১টি আন্তঃনগর ট্রেনের সঙ্গে ৫টি করে অতিরিক্ত বগি সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে। যাত্রীদের ভোগান্তি দূর করতে অতিরিক্ত এসব বগি সংযোজনের জন্য উভয় জোনের দুটি কারখানা থেকে থেকে প্রায় ১৪০টি বগি যুক্ত করার প্রাথমিক পরিকল্পনা করেছে রেলওয়ে।

বর্তমানে বাংলাদেশ রেলওয়ের ২৯১টি ট্রেন চলাচল করছে। ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন ১২২টি ট্রেন চলাচল করে। এর সঙ্গে যোগ হবে ঈদ স্পেশাল ট্রেন। ঈদ স্পেশাল ট্রেন গতবার ৪টি থাকলেও এবার সেই সংখ্যা বাড়ানো হবে বলে জানা গেছে।

এদিকে ঈদে ই-টিকেটের মাধ্যমেও ক্রেতারা ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন। বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে টিকিট কেনার ব্যবস্থা রয়েছে। অনলাইনের মাধ্যমে মোট টিকিটের ২৫ শতাংশ যাত্রীদের জন্য বরাদ্দ। অনলাইনে একজন সর্বোচ্চ চারটি টিকেট কিনতে পারবেন। কম্পিউটার কিংবা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে গ্রাহকরা অনলাইনের টিকিট সংগ্রহ করতে পারবেন। নারী ও প্রতিবন্ধীদের জন্য কমলাপুর স্টেশনে আলাদা টিকিট কাউন্টার থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

রাজনীতি

অর্থনীতি