আন্তর্জাতিক ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ফার্নিচার ব্যবসায়ী জোকো ‍উইদোদো

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ফার্নিচার ব্যবসায়ী জোকো ‍উইদোদো

আন্তর্জাতিকডেস্কঃ

Joko_indonesia_president_241481105ফার্নিচার ব্যবসায়ী জোকো ‍উইদোদোকেই ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষণা করা হয়েছে। 

গত ৯ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে দেশটির ১৩ কোটি ৩০ লাখ ভোটারের মধ্যে তিনি পেয়েছেন ৫৩ শতাংশ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল প্রবাও সুবিয়ান্তো পেয়েছেন ৪৬ শতাংশ ভোট। মঙ্গলবার রাতে নির্বাচনের এই ফল ঘোষণা করে ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন।
 
এদিকে পরাজিত প্রার্থী সুবিয়ান্তো নির্বাচনে জালিয়াতির অভিযোগ করেছেন। মঙ্গলবার ফল ঘোষণার আগেই নির্বাচনী ফলাফলকে প্রত্যাখ্যান করেন তিনি।

এদিকে মঙ্গলবার রাতে ভোটের ফলাফল ঘোষণার প্রেক্ষিতে গোটা ইন্দোনেশিয়া জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয় নির্বাচন কমিশন অফিসের সামনে।

রাজনীতিতে আসার আগে জোকো উইদোদো ছিলেন ফার্নিচার ব্যবসায়ী।পরবর্তীতে তিনি জাকার্তার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। ইন্দোনেশিয়ার সাধারণ মানুষ বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে তিনি ব্যাপক জনপ্রিয়। আগামী অক্টোবরে দেশের দায়িত্বভার গ্রহণ করবেন তিনি।

জোকো উইদোদোর এ বিজয়কে ধনিক শ্রেণীর বিরুদ্ধে ইন্দোনেশিয়ার সাধারণ মানুষের বিজয় হিসেবে দেখা হচ্ছে। ১৯৯৭ সালে দেশটির স্বৈরশাসক সুহার্তোর ক্ষমতাচ্যুতির পর এতদিন ধরে ইন্দোনেশিয়ার শাসকদের সবাই কোনো না কোনো ভাবে রাজধানী জাকার্তাকেন্দ্রিক অভিজাত শ্রেণী ও সেনাবাহিনীর সমর্থনপুষ্ট ছিলো। তবে জোকো উইদোদো এ ধারা ভেঙ্গে দিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

রাজনীতি

অর্থনীতি