বাংলাদেশ আজ চালু হচ্ছে ২৫ হাজার সরকারি ওয়েবসাইট

আজ চালু হচ্ছে ২৫ হাজার সরকারি ওয়েবসাইট

digital_bg_731481585মাগুরানিউজ.কম:  জনসেবার জন্য প্রশাসন। প্রশাসনের শীষ স্থানীয় কমকতাদের অনিয়ম দুর্নীতি রোধ করে দ্রুত সেবা প্রদান ও তথ্য ও প্রযুক্তি সমৃদ্ধ ডিজিটাল দেশ গঠনের লক্ষ্যে তৈরি করা ২৫ হাজার সরকারি ওয়েবসাইট চালু হচ্ছে সোমবার।
 
প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুপুর সাড়ে ১২টায় আনুষ্ঠানিক ভাবে এ ওয়েবসাইটের (www.bangladesh.gov.bd)  উদ্বোধন করবেন। 
  

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রকল্প একসেস টু ইনফরমেশনের (এটুআই) আওতায় তৈরি হয়েছে এ ওয়েবসাইট। বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরতে প্রাকৃতিক সৌন্দর্য, পুরাকীর্তি, ঐতিহাসিক স্থানগুলোর ৪ লাখের বেশি ছবি সংযোজন করা হয়েছে।

 
১৫ লাখের বেশি কন্টেন্টে ন্যাশনাল পোর্টালে তথ্য অধিকার আইন অনুযায়ী, দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তথ্য ও কর্মকর্তাদের তালিকা উন্মুক্ত করা হচ্ছে। রয়েছে, মন্ত্রিপরিষদ ও পে কমিশনের তথ্যও।

এই পোর্টাল থেকে জনগণ অনলাইন সেবার প্রয়োজনীয় সব ধরনের তথ্য যে কোনো স্থান থেকে সার্চ করে নিতে পারবেন। এ জন্য তাকে কোনো ফি দিতে হবে না। সরকারের সব ধরনের সেবা কার্যক্রমকে ডিজিটালাইজেশন করতে তৈরি করা হয়েছে, পৃথিবীর সবচেয়ে বড় ওয়েবসাইট। 
 
এসব সাইট থেকে সেবা পেতে প্রথমে  www.bangladesh.gov.bd সাইটে সার্চ দিতে হবে। পরে যে বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়নের তথ্য প্রয়োজন, ক্যাটাগরিতে গিয়ে সিলেক্ট করলেই চলে আসবে সে সব তথ্য।
 
একই প্ল্যাটফর্মে ৫ হাজারের বেশি ডোমেইনে রয়েছে সরকারি অফিসের ওয়েবসাইট। ৬১টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৪৫ অধিদপ্তর,৭ বিভাগ, ৬৪ জেলা, ৪৮৮ উপজেলা, ৪ হাজার ৫৫০ ইউনিয়নসহ মোট ২৫ হাজার ওয়েবসাইট।
  
মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও বেসিস এর সহায়তায় এক বছরের বেশি সময়ে এ পোটাল তৈরি করা হয়েছে। এজন্য মন্ত্রিপরিষদ ২০১৩ সালের ৫ ডিসেম্বর একটি গেজেট প্রকাশ করে।
 
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, এই ওয়েবপোর্টালের তথ্য সংগ্রহ করতে সময় লেগেছে আড়াই বছর। সরকার প্রদত্ত সব ধরনের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতেই আমাদের এ ওয়েবসাইট। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages